শামসুল হুদার (S21HD)চেষ্টায় বাংলাদেশী জেল থেকে আজ বিহারে দীপক কুমার ফিরলো।

এ্যামেচার রেডিও সোসাইটি বাংলাদেশ। এর হাজার হাজর মানবিক সদস্য। যারা নিঃস্বার্থ স্বেচ্ছাশ্রম ও সেবা দিয়ে ঠিকানাহারা ভবঘুরে অসহায় মানুষে ঠিকানার বাহণ। তাদের সেবায় আপন ঠিকানা ফিরে পায় স্বজন সংসার বিচ্ছিন্ন অগুনিত অসহায় মুখ।

উক্ত সোসাইটির বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক ও একাত্তর টিভির জেষ্ঠ্য চিত্রগ্রাহক শামসুল হুদার অদম্য মানবিক প্রচেষ্টায় আবারও এক মানসিক ভারসাম্যহীন ভারতীয় নাগরিক দীপক কুমার (৩৫) দীর্ঘ সাড়ে চার বছর পর ফিরে পেল তার আপন ঠিকানা। দীপকের বাবা-মাও দীর্ঘদিন পর তাদের সন্তানকে পেয়ে খুশির অশ্রুতে ভেজালো ভারত বাংলার জিরোপয়েন্ট।

২৮ মার্চ ঘড়ির কাটায় তখন সকাল ১১:৩০। চুয়াডাঙ্গার জয়নগর ও ভারতের গেদে জিরো পয়েন্টে উভয় দেশের সীমান্ত রক্ষীদের উপস্থিতিতে অধীর আগ্রহে অপেক্ষায় দীপকের বাবা রাম নরেশ ঠাকুর ও তার আস্বজমরা আজ তারা ফিরে পাবে দীর্ঘ দিন নিখোঁজ থাকা সন্তানকে।

সন্তান ফিরে পাবার প্রত্যাশায় উন্মখ বাবা রাম নরেশ ঠাকুর ছেলেকে হারিয়ে কত নির্ঘুম রাত কেটেছে। দিনে রাতে খুঁজেছে ছেলের নানান স্মৃতি। তাই দীর্ঘদিন পর ছেলে দেখেই আবেগ আল্পুত বাবা নরেশ ঠাকুর ছেলে দীপক জড়িয়ে ধরে আনন্দ অশ্রুতে ভাসলো। এসময় এক দীর্ঘশ্বাস ফেলে কাছে এগিয়ে যেয়ে হৃদয়ঙ্গম অমুভূতি প্রকাশ করে দীপককে তার আপন ঠিকানায় দিতে পেরে আনন্দে ভাসলো মানবিক সেবক শামসুল হুদা।

গত ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ভারতের বিহার রাজ্যের সমস্তিপুর মহুকুমা মনিহারপুর গ্রামের রাম নরেশ ঠাকুরের মানসিক ভারসাম্যহীন ছেলে দীপক কুমার(৩৫) অবৈধভাবে বাংলাদেশের পিরোজপুর এলাকয় অনুপ্রবেশ করে । এসময় তাকে আটক করা হয় । অবৈধ অনুপ্রবেসের দায়ে দীপকের সাজা হলে তাকে পিরোজপুর জেলা কারাগারে রাখা হয়েছিল। তার সাজার মেয়াদ শেষে গত বছর ৫ আগষ্ট দীপক কে বাংলাদেশ বর্ডার গার্ড ০৬ ব্যাটলিয়নর মাধ্যমে বিএসএফ এর কাছে হস্তান্তর করতে গেদে সীমান্তে নেয়া হলে দীপকের কোনো লিগ্যাল অভিবাবক না থাকায় বিএসএফ সেদিন তাকে গ্রহণ করেনি।
এবিষয়টি এ্যামেচার রেডিও সোসাইটি বাংলাদেশ এর সাংগঠনিক সম্পাদক শামসুল হুদা জানার পর
গত ১৭ মার্চ ২০২৪ প্রযুক্তির সহায়তায় বিহারের মনিহারপুর গ্রাম থেকে দীপকের পরিবারকে খুঁজে পায়। স্থানীয় প্রশাসন ছাড়াও সরাসরি কথা হয় দীপকের বাবা ও নিকট আত্মীয়দের সাথে।
দীপকের অভিভাবকদের অনুসন্ধান করে এবং উভয় দেশের রাষ্ট্রীয় সব প্রক্রিয়া শেষে আজ ২৮ মার্চ আনুষ্ঠানিকভাবে মানসিক ভারসাম্যহীন ভারতীয় নাগরিক দীপক কুমার (৩৫) ফিরে গেল তার আপনা ঠিকায়।

ভারতীয় নাগরিক দীপককে হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন ভারতীয় সীমান্ত রক্ষী গেদে কোম্পানি কমান্ডার — ইমিগ্রেশন অফিসার –এবং বাংলাদে বডার গার্ড ০৬ বিজিবির দর্শনা কোম্পানি কমান্ডার — ও দর্শনা থানার অফিসার ইনচার্জ — এবং দীপককে গ্রহণ করে তার বাবা রাম নরেশ ঠাকুর ।

শুধু দীপককে তার স্বজনদের কাছে ফিরিয়ে দেওয়া নয় এর আগেও গত ১৪ মার্চ উল্ল্যেখিত সোসাইটির সাংগঠনিক সম্পাদক শামসুল হুদার মাধ্যমে আরো এক ভারতীয় নাগরিক ভারতের ঝাড়খন্ডবাসী মানসিক ভারসাম্যহীন অভিষেক(৪০)কে তার বাবা-মায়ের কাছে একই সীমান্ত দিয়ে ফিরিয়ে দেওয়া হয়।

দেশে দুর্যোগ কালীন সময়ে ভেঙে পড়া ওয়ারলেস কমিউনিকেশন কে অতি দ্রুততার সাথে স্থাপন করে দেশ মাতৃকার সেবাসহ ঠিকানা হারা মানুষের জন্য বাংলাদেশে সরকার অনুমোদিত এক হাজারের অধিক অ্যামেচার রেডিও লাইসেন্সধারী কাজ করছে। সেই সাথে প্রতিবেশী দেশ ভারতসহ সারা বিশ্বে প্রায় কয়েক কোটি অ্যামেচার রেডিও সোসাইটির সদস্য এ সেবার আলো ছড়াচ্ছে।

শামসুল হুদার মাধ্যমে সরাসরি ৬জনসহ এযাবৎ ২৬জন ঠিকানাহীন মানুষ খুঁজে পেয়েছে তাদের আপন ঠিকানা।

Scroll to Top